গ্রামিনফোন এবং বাংলালিঙ্কে Job (ইন্টার পাশ Salary ২১০০০) বিনা Experience এ বিনা Interview তে সরাসরি কাজের কথাগুলো জেনে নিন

শুরুর কথাঃ

গ্রামিনফোনের জবের অফার খুব একটা পাওয়া যায়না। আবার যখন সার্কুলার পাবলিশ করা হয়, তখন দেখা যায়, হাইলি এক্সপেরিয়েন্স এবং হাইলি এডুকেটেড ক্যন্ডিডেট ছাড়া কেউ এপ্লাই ই করতে পারেনা। মাঝে মাঝে, নমাসে ছমাসে, পাবলিশ করা হয় কিছু জবের, সার্কুলার যেগুলোকে কিছুটা শিথিলযোগ্য হিসেবে কাউন্ট করা যেতে পারে। তবে আগে বেশ ভাল সংখ্যক সার্কুলার দেখা যেত, গ্রামিনফোনের জব পোর্টালে, যেগুলোতে প্রায় সবাই আবেদন জমা দেবার মিনিমাম একটা সুযোগ পেত। আমার জানাশুনা অনেকে আছেন, যারা গ্রামিনফোনের সেইসব জবের জন্য এপ্লাই করেছিল, এবং এখন পর্যন্ত কন্টনিয়াসলি চাকরি করছেন। সেই সার্কুলারগুলো এখন আর দেখিনা। গ্রামিনফোন এখন বেশ ধনি ব্যবাসায়ি হয়ে গিয়েছে, আর তা্‌ তারা এখন আর ছোট মানুষের দিকে তাকানোর প্রয়োজনিয়তা হারিয়া ফেলেছে, আমার সেটাই মনে হয়। যাই হোক, আপনারা হয়তো অনেকেই অলরেডি জানেন যে, গ্রামিনফোন মোবাইল অপারেটর কোম্পনিতে জবের সার্কুলারগুলো কোথায় পাওয়া যায় এবং অনেকেই এটাও বেশ ভাল মতই জানেন যে, গ্রামিনফোন মোবাইল অপারেটর কোম্পানির জবের জন্য কিভাবে এপ্লাই করতে হয়। যারা জানেন না, তাদের জন্য এই আর্টিকেলের কোন একটা অংশে সেটা জানিয়ে দেয়া হবে। আশা করি শেষ পর্যন্ত সাথেই থাকবেন।

মুল বক্তব্য যাবার আগে, একটা কনফিউশন দূর করে দেয়া প্রয়োজন মনে করছি। কারন, যে কনফিউশন দূর করার কথা বলছি, সেটা নিয়ে কনফিউশনে থাকাটা এক ধরনের বোকামির পর্যায়ে পড়ে, অন্তত তাদের জন্য যারা, মোবাইল অপারেটর কোম্পানিতে কাজ করতে আগ্রহি।

কনফিউশনটা কি সেটা বোঝানোর জন্য এবং সেই কনফিউশনটা দূর করার জন্য আমি সবার আগে একটা প্রশ্ন করে শুরু করব। না, সেই প্রশ্নের জবাব আপনাদের দিতে হবেনা। আমিই প্রশ্নটা করার পরে পরেই, উত্তরটাও জানিয়ে দিব।

প্রশ্নঃ গ্রামিনফোন কি একটা মোবাইল কোম্পানি?

উত্তরে হয়তো অনেকেই একবাক্যে বলবেন, হ্যা, অবশ্যই গ্রামিনফোন একটি মোবাইল কোম্পানি। যারা, এই উত্তরটা দিবেন, তারা সবাই ভুল। আসলে গ্রামিনফোন কোন মোবাইল কোম্পানি না। আসল এবং সঠিক তথ্যটা এবার হালকা করে তোলে ধরছি।

মোবাইল কোম্পানি কি?

যে সকল কোম্পানি মোবাইল ফোনসেট বানিয়ে থাকে, সেসব কোম্পানিকে মোবাইল কোম্পানি বলা হয়। যেমন, নোকিয়া, এইপেল, ওয়াল্টন ইত্যাদি।

তাহলে গ্রামিনফোন কি?

গ্রামিনফোন হল একটি মোবাইল অপারেটর কোম্পানি। যে সকল কোম্পানি মোবাইল নেটওয়ার্ক কানেকশন জনগণের কাছে বিক্রি করে থাকে, এক কথায় যে সকল কোম্পানি সিম কার্ড এর মাধ্যমে মোবাইল নেটওয়ার্ক সেবা প্রদান করে থাকে, সেকল কোম্পানিকে মোবাইল নেটওয়ার্ক কোম্পানি বলা হয়ে থাকে। এর অবশ্য আরো অন্যরকম বেশ কিছু নাম আছে, কিন্তু আপাতত আমরা আলোচনাকে সেই ভিন্নতার দিকে নিয়ে যাওয়া থেকে বিরত রইলাম।

সো, সেই হিসেবে, বাংলালিংক, টেলিটক এরাও মোবাইল নেটওয়ার্ক কোম্পানি।

আশা করি, ভবিষ্যতে, মোবাইল নেটওয়ার্ক কোম্পানিকে, মোবাইল কোম্পানি বলে, অশিক্ষিত মুর্খের মত আচরন করবেন না। মোবাইল অপারেটর কোম্পানিতে চাকরি করতে চান যারা, তারা যদি এই ভুল করেন, তাহলেতো এইসব সেক্টরে চাকরি হবার কোন চান্সই আপনার নেই, এ ব্যপারে নিশ্চিত থাকতে পারেন।

একটা কথা মনে রাখবেন,

ইন্টারভিউ বোর্ডে আপনার জ্ঞান বিজ্ঞান দেখার জন্য, ইন্টারভিউয়ারা বসে থাকেন না। তারা বসে থাকেন, আপনি সেই কোম্পনিকে কতটা সম্মান দিচ্ছেন এবং কতটা সম্মান ভবিষ্যতে দিবেন, সেটা দেখার জন্য।

এবার আসা যাক জবের ব্যপারেঃ

গ্রামিনফোনে জব পাবার জন্য ডাইরেক্ট কোন সিস্টেম নেই। ব্যপারটা এমন নয় যে, দোকানে গেলেন আর একটা নতুন সিমকার্ড কিনে কথা বলা শুরু করে দিলেন। আসলে কোন প্রকার চাকরি পাবার সিস্টেমই সহজ না। তার মানে এই নয় যে, চাকরি পাওয়া যায়না। অবশ্যই চাকরি পাওয়া যায়। হাজার হাজার ছেলেমেয়ে যারা চাকরি করছেন, তারা কি চাকরি না পেয়েই চাকরি করছেন নাকি তাদের মুখে চকারি তুলে ধরা হয়েছে? না, কাউকেই আসলে চাকরি মুখে তুলে ধরা হয়নি। সবাই নিজের চেস্টায় চাকরি পেয়েছেন।

তাহলে তারা কিভাবে চাকরি পেল?

প্রতিটা জব পাবার জন্য একটা নির্দিস্ট নিয়ম নিতি ধারা ও সুত্র রয়েছে। সেই নিয়ম নিতি মত যারা এগিয়ে যায় চাকরির দিকে তাদের দিকে এগিয়ে আসে নতুন নতুন চাকরি। যারা এখন চাকরি করছেন, তারা যেমন এই সিস্টেমের মধ্য দিয়ে এগিয়ে গিয়েছেন, তেমনি আগামিতে যারা চাকরি করবেন, তারাও সে নির্দিস্ট সিস্টেমের মধ্যদিয়ে এগিয়ে যাবেন। সুতরাং চাকরি যদি সত্যিই পেতে চান, তাহলে এদিক ওদিক উলটা পালটা সিস্টেমের দিকে এগিয়ে না গিয়ে, সঠিক সিস্টেমের এগিয়ে যান।

সঠিক সিস্টেমে চাকরি খুজেছে অথচ চাকরি পায়নি, এরকম খবব আগে ছিল হয়ত কিন্ত এখন নেই। এখন চাকরি একটা ওপেন সোর্স। You want it, you get it. It is now that simple.

সঠিক সিস্টেমটা কি?

সকল প্রতিষ্ঠানেই জব সেক্টর আলাদা। মুল প্রতিষ্ঠানের সাথে কিছুটা অন্য গতিতে চলে সব প্রতিষ্ঠানের জব বিভাগ। এই জব সেক্টরের কাজ হচ্ছে, নিয়মিত নিজ অফিসের জন্য নতুন নতুন সার্কুলার প্রকাশ করা। এখন, বর্তমানে প্রায় সকল অফিসেরই নিজ নিজ জব পোর্টাল আছে। ফলে, যদি আপনি কোন একটা নির্দিস্ট প্রতিষ্ঠানে কাজ করতে চান, তাহলে সেই প্রতিষ্ঠানের জব পোর্টাল খুজে বের করতে হবে। এই খুজে বের করার দায়িত্ত সম্পুর্ন আপনার। এখন সবার হাতেই এন্ড্রয়ের ফোন আছে। তারপরেও যদি এই কাজটুকু করতে না পারেন, তাহলে ধরে নিতে পারেন যে, আপনি কোনভাবেই কোন অফিসে চাকরির জন্য বিন্দুমাত্র উপযুক্ত নন।

 

Need Direction to get it ? Write your question here.
 

18 thoughts on “গ্রামিনফোন এবং বাংলালিঙ্কে Job (ইন্টার পাশ Salary ২১০০০) বিনা Experience এ বিনা Interview তে সরাসরি কাজের কথাগুলো জেনে নিন”

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.