বিপদে পড়ার আগে জেনে নিন আপনার মোবাইলের সিমকার্ডের এই খবরটি

আপনার NID ব্যবহার করে মোট কতগুলো সিমকার্ড কেনা হয়েছে, জানেন কি? জেনে নিন

আপনি হয়তো ভাবছেন, এটা আবার কিভাবে সম্ভব, এটাতো সরকারের গোপন ব্যপার অথবা মোবাইল কোম্পানিগুলোর গোপনিয় কোন তথ্য এটা! হয়তোবা এটাও ভাবছেন যে, এটা জানতে হলে, আপনাকে হয়তো আইনের আওতাধিন কোন প্রকৃয়ার মাধ্যমে এগুতে হবে। অনেকে আবার এটাও ভাবছেন যে, এটা জানার আসলে কোন উপায় নেই, এরকম তথ্য শুধুমাত্র ডিবি পুলিশের কাছে বিশেষভাবে সংরক্ষন করে রাখা আছে।

এভাবে যারা ভাবছেন তাদেরকে বলা হয়ে সাধারন জনসাধারন।

যাই হোক, এগুলো হচ্ছে সাধারন আপামোর জনসাধারনের সাধারন চিন্তাভাবনার স্বরূপ; যারা খুব সহজেই কোন একটা ঘটনার পরিসমাপ্তিতে চলে যায়। আমরা সাধারন জনগণ, সো, আমাদের চিন্তাভাবনা এমন একটু আধটু সাধারন টাইপের হবে, এটাই সাভাবিক। এখানে লজ্জার কিছু নেই। অথবা নিজেকে ছোট করে ভাবারও কিছু। আর তাছাড়া, একজন মানুষ সব কিছু জানবে, এটা সম্পুর্ন অমূলক।

যাইহোক, শিরোনামের সাথে সামঞ্জস্যপুর্ন মুল তথ্যটি জানার আগে, অন্য একটা বিশেষ তথ্য সবার আগে উপস্থাপন করা দরকার। এই অন্য বিশেষ তথ্যটি জানাটা খুব জরুরি। এই মুল তথ্যটি না জানলে, পরে অন্যান্য নানাবিধ ঝামেলায় পড়ার আশংকা কিছুটা হলেও থেকে যায়। তথ্যটি নিম্নরুপঃ

একটি এন আই ডি দিয়ে ২০ টির বেশি সিম কেনা থেকে বিরত থাকুন। কারন ২১ নম্বর সিমটি সেই একই এন আই ডি দিয়ে কেনার পরে পরেই, আগের কেনা ২০ টি সিমের যে কোন একটি বন্ধ করে দেয়া হবে।

এখন আসল আলোচনায় আসা যাক। নিচে আলাদা আলাদাভাবে প্রতিটি মোবাইল অপারেটের ১টি NID দিয়া কেনা সিমের সংখ্যা জানার পদ্ধতি লিপিবদ্ধ করা হল।

Banglalink – বাংলালিংকঃ

যদি বাংলালিঙ্কের গ্রাহক হয়ে থাকেন তাহলে আপনার NID দিয়ে কতগুলো বাংলালিংকের সিম কার্ড কেনা হয়েছে সেটা জানার জন্য আপনাকে একটি USSD কোড ডায়াল করতে হবে।

সাধারনত যে কোড ডায়াল করে আমরা মোবাইলের ব্যলান্স জেনে থাকি সেই ধরনের সকল ডায়ালিং কোডকে USSD ডায়ালিং কোড বলা হয়ে থাকে।

বাংলালিংকের ক্ষেত্রে, আপনার NID দিয়ে ক্রয়কৃত বাংলালিঙ্ক সিমের সংখ্যা জানতে যে USSD কোড ডায়াল করতে হবে সেটি নিম্নরুপঃ

  • বাংলালিঙ্কঃ  *1600*2# 

উপরোক্ত কোডটি ডায়াল করার পর পরই আপনাকে একটি রিপ্লাই SMS এর মাধ্যমে, আপনার NID দিয়ে ক্রয়কৃত সিম কার্ডের সংখ্যা এবং নাম্বারগুলোর আংশিক অংশ জানানো হবে। মনে রাখবেন এটি শুধুমাত্র বাংলালিংকের ক্ষেত্রে প্রযোজ্য।

প্রতিটি মোবাইল অপারেটরের জন্য আলাদা আলাদা ডায়ালিং কোড অথবা আলাদা আলাদা সিস্টেম রয়েছে।

Grameenphone – গ্রামিনফোনঃ

এবার আসা যাক গ্রামিনফোনের ক্ষেত্রে। বাংলালিঙ্কের মত গ্রামিনফোনে কোন USSD ডায়ালিং কোড নেই। এক্ষেত্রে গ্রাহক যদি এই তথ্য জানতে চান, তার NID দিয়ে কতগুলো গ্রামিনফোনের সিম কেনা হয়েছে তাহলে তাকে একটি ইনফো লিখে সেন্ড করতে হবে একটি নম্বরে। ফিরতি এস এম এস এ গ্রামিনফোন থেকে জানিয়ে দেয়া হবে সেই NID দিয়ে কতগুলো গ্রামিনফোনের সিম কার্ড কেনা হয়েছে।

SMS ফরমেট এবং সেন্ড করার নাম্বার নিম্নরুপঃ

  • গ্রামিনফোন সিম থেকে, info লিখে সেন্ড করুন 4949 নম্বরে। এছাডা *4949# ডায়াল করেও GP থেকে এই তথ্যটি পেতে পারবেন।

ফিরতি এস এম এস এ পেয়ে যাবেন আপনার কাংখিত তথ্য

ROBI – রবিঃ

রবির সিস্টেম একেবারে বাংলালিঙ্কের মতই। USSD ডায়ালিং কোড আছে। তাই আপনার NID  দিয়ে কতগুলো রবির সিম আজ পর্যন্ত কিনেছেন, সেটা যদি জানতে চান তাহলে নিচের USSD কোডটি ডায়াল করুন।

  • রবির USSD ডায়ালিং কোড *1600*3#
Airtel – এয়ারটেলঃ

যদিও এয়ারটেল সিম খুব কম মানুষই ব্যবহার করে থাকেন। তারপরেও যারা এয়ারটেল সিম ব্যবহার করেন, তারা যদি জানতে চান, তাদের NID দিয়ে কতগুলো সিম কার্ড কেনা হয়েছে তাহলে নিচের USSD কোডটি ডায়াল করতে হবে।

  • এয়ারটেল USSD কোড *121*4444#

যত দ্রুত সম্ভব এই তথ্যগুলো জেনে রাখুন শুধুমাত্র আপনার নিজের ব্যবহার করা সিম কার্ড থেকে। সতর্ক থাকুন। নিরাপদ থাকুন।

 

Teltetalk – টেলিটকঃ

টেলিটকের সিস্টেম আর গ্রামিনফোনের সিস্টেম প্রায় একই। সো, আপানার NID ব্যবহার করে কতগুলো টেলিটকের সিম কার্ড কেনা হয়েছে, সেটা যদি জানতে চান, তাহলে আপনাকে একটি SMS পাঠাতে হবে, আপনার টেলিটকের সিম থেকে। এস এম এস পাঠানোর পর রিপ্লাই এস এম এসের মাধ্যমে টেলিটক আপনাকে জানিয়ে দেবে, কতগুলো টেলিটকের সিম কেনা হয়েছে আজ অবধি, আপনার জাতিয় পরিচয় পত্র ব্যবহার করে।

নিচের ফরমেট মোতাবেক SMS সেন্ড করে দিন টেলিটকে।

  • টেলিটকের সিম থেকে রাইট নিউ এস এম এস এ গিয়ে, info লিখে পাঠিয়ে দিন 1600 নম্বরে। 

তথ্যগুলো নিজে জেনে বসে না থেকে আপনার আত্নিয়সজন সবাইকে জানিয়ে দিন এবং সতর্ক হতে বলুন।

Need Direction to get it ? Write your question here.
 

16 thoughts on “বিপদে পড়ার আগে জেনে নিন আপনার মোবাইলের সিমকার্ডের এই খবরটি”

  1. আমার জি পি সিম তিনটা এক আইডি দিয়ে রেজিস্টার করা, কিন্তু এখন দুইটা মেসেজে দেখায়, আমি গত শুক্রবারে আম্বর খানা পয়েন্ট এর জিপি অফিসে যোগাযোগ করার পর ও একি অবস্থা।

  2. পুরাতন সিমের রেজেসটেষন কি ভাবে বাতিল করা যাবে

  3. যদি পূর্বের কোন সিমের রেজেসটেষন বাতিল করতে হয়, তাহলে কি করতে হবে,

  4. আমি আমার nid এর অনেক গুলি সীম অব্যবহারিত পড়ে আছে,অনেকবার বাংলা লিংক অফিসে গিয়ে সীম বন্ধের চেস্টা করেছি।ওরা বলে আৃাদের দ্বার সম্ভব নয়,এখন আমার করনীয় কি?

  5. আমি আমার nid এর অনেক গুলি সীম অব্যবহারিত পড়ে আছে,অনেকবার বাংলা লিংক অফিসে গিয়ে সীম বন্ধের চেস্টা করেছি।ওরা বলে আৃাদের দ্বার সম্ভব নয়,এখন আমার করনীয় কি?

    1. Jei nmbr theke fb account khola hoyece sei nmbr diye apni log out krte prben!! Jodi na paren & apnar jodi kono fb account thke tahole kindly amk fb te frnd request pathan!!

    2. সব চেয়ে ভাল হয় আপনার ঐ নম্বর টা বন্দ করে নতুন সিম ব‍্যবহার করা।
      আর মনে রাখবেন আপনজন ছাড়া যাকে তাকে ফোন নং দিলে ভবিষ্যৎ এ আরও বেশী সমস‍্যা হওয়ার সম্ভাবনা আছে।

      বিঃ দ্রঃ- ফেবু কে অপরিচিত কাউকে accept না করাই উত্তম।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.